যেভাবে স্বপ্নপুরের সদস্য হবেন

images
‘স্বপ্নপুর
‘ স্কুল Ruins of Poverty গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান বা একটি প্রকল্প।  খুব সহজেই আপনি আমাদের সাথে যোগ দিতে পারেন। তবে সতর্কতার সাথে নিচের বিষয়গুলি পড়ার অনুরোধ রইলোঃ-

কেন এবং কিভাবে যোগ দিবেনঃ
বাংলাদেশ সরকার দরিদ্র শিশুদের জন্য বিনামূল্যে শিক্ষাব্যবস্থা চালু করলেও বস্তিবাসী প্রান্তিক শিশুরা নানাবিধ কারণে এই শিক্ষাব্যবস্থার সাথে জড়িত হতে পারছে না। শুধুমাত্র বই পেয়ে একজন শিশু পূর্ণাঙ্গ শিক্ষা লাভ করতে পারে না। এইধরনের বস্তিবাসী শিশুরা অর্থের অভাবে একাডেমিক অন্যান্য বই ও খাতা কেনার অর্থ যোগাড় করতে ব্যর্থ হয়, ইউনিফর্ম তৈরী করতে না পারায় স্কুল ছাড়ে, দূরবর্তী স্থানে স্কুল হওয়ায় অনেকে স্কুলে যাওয়া বন্ধ করে দেয়, তাদের বেঁচে থাকার জন্য কাজের প্রয়োজন পড়ে,বাবা-মা কাজে যাওয়ায় অনেককেই ছোট ভাই-বোনকে দেখাশুনা করার জন্য স্কুল ছাড়ে,অনেক শিশুকে খরচ বহন করার জন্য কাজে নেমে পড়তে হয়, পরিবারের সবাই অশিক্ষিত হওয়ায় সঠিক পরিচর্যার অভাবে তাঁরা মূল ধারা থেকে ঝরে পড়ে।

আমরা এইসকল শিশুদের সর্বোচ্চ পঞ্চম শ্রেণী পর্যন্ত শিক্ষার ব্যবস্থা করতে যাচ্ছি। তাদের সকল ধরণের সুযোগ-সুবিধা দিয়েই স্কুলের পাঠ নিশ্চিত করতে চাই এবং মূল প্রাথমিক শিক্ষা শেষে তাদের মাধ্যমিক স্তরে বিনামূল্যে ভর্তির সুযোগ করে দিতে অঙ্গীকারাবদ্ধ এবং টেকনিক্যাল কাজে প্রশিক্ষণ নেওয়ার সকল ব্যবস্থা করতে চাই।

আপনি চাইলে অন্তত একজন শিশু মাসিক খরচ বহন করতে পারবেন খুব সহজেই। এজন্য আপনাকে নিচের ফরমটি পূরণ করে স্কুলের সাথে নূন্যতম ৩ বছরের জন্য চুক্তিবদ্ধ হতে হবে। পরবর্তী এই চুক্তির সময় বৃদ্ধি করতে পারেন অথবা শেষ করে দিতে পারেন।

এই অনুদানের বিনিময়ে আপনি কী পাচ্ছেন?
আপনি শুধুমাত্র এক একজন শিশুর জীবন গড়ে দিচ্ছেন না, সর্বপরী আপনি মানবিক চেতনার পরিচয় দিচ্ছেন। আপনি শুধুমাত্র অনুদান দিচ্ছেন না, একই সাথে সামাজিক দ্বায়িত্ব পালন করছেন। বিনিময়ে স্কুল আপনাকে আন্তরিক কিছু উপহার দিবে- –benefits-child-sponsorship-2-benefits-of-sponsorship
•আপনি যে যে শিশুর দ্বায়িত্ব নিচ্ছেন তার ছবিসহ পূর্ণাঙ্গ তথ্যপুঞ্জি।
•বছরে দুইবার শিশুটির কাছ থেকে এককপি করে ছবি ও একটি করে চিঠি।
•শিশুটির উন্নতির গ্রাফ ও বর্তমান অবস্থা সম্পর্কে স্কুল কর্ত্রিপক্ষের চিঠি।
•সর্বপরি একজন বস্তিবাসী প্রান্তিক শিশুর জীবনের সংস্পর্শ এনে দিবে এই অনুদান।
-স্কুলে নির্ধারিত অনুদানদাতা বোর্ডের তালিকায় আপনার নাম প্রদর্শন করা হবে।

মাসিক অনুদানের পরিমাণঃ
১ জন শিশুঃ ৬০০টাকা
[আপনি এই হিসাবে ১/৫/১০বা তদুর্ধ শিশুর দ্বায়িত্ব নিতে পারবেন ]

এছাড়া আপনি এককালীন অনুদান ও সহায়তা প্রদান করতে পারবেন সারাবছরই। একটি সফল ক্রীড়া প্রতিযোগিতার খরচ, বার্ষিক বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন খরচ বহন, পিকনিক আয়োজন ইত্যাদি নানাক্ষেত্রেই স্বদ্যোগে এগিয়ে আসার উদাত্ত আহ্বান জানাই। উদাহরণঃ এলসন ফুডস গ্রুপ স্কুল ভবন ভাড়া প্রদান করতে সম্মত হয়েছেন।

লাইফটাইম সদস্যপদঃ
এককালীন/বার্ষিক ১০০০০০টাকা থেকে ১০০০০০০টাকা অনুদান।

কী কী কাজে এই অর্থ ব্যয় হবেঃ
– বই,খাতা, কলম, পেনসিল ও স্কুলব্যাগ ক্রয়।
– ইউনিফর্ম, পরিচয়পত্র ইত্যাদি তৈরী।
– বার্ষিক ৩টি পরীক্ষার ফিস।
– শিক্ষক ও পরিচারকদের বেতন ইত্যাদি।

কীভাবে অনুদান পৌঁছে দিবেনঃ
প্রতিমাসের ৫ তারিখের মধ্যে নির্দিষ্ট ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে অথবা স্কুল পে-স্লিপের মাধ্যমে অনুদান পৌঁছে দিতে পারবেন। কোন কারণে পরপর তিনমাস অনুদান প্রদানে ব্যর্থ হলে অনুদানদাতাদের তালিকা থেকে আপনার সদস্যপদ বাতিল হবে।

আপনি যদি আমাদের এই স্বপ্নের স্কুলটির সাথে মানবিক চেতনা থেকে আপনার সহযোগিতার হাত বাড়িয়ে দিতে আগ্রহী থাকেন তবে নির্দিষ্ট ফরম পূরণ করে চুক্তিবদ্ধ হওয়ার আন্তরিক আহ্বান জানাই।
Firefox_Screenshot_2015-02-07T14-17-59.672Zসদস্য ও অনুদান ফরমঃ Application and donation form
[ফরম ডাউনলোড না হলে নীলকণ্ঠ জয় এই ফেইসবুক আইডিতে ইনবক্সে ফর্মের জন্য নক করুন।]

ঠিকানাঃ
বাড়ি নং- ৫২৪, মাদ্রাসা-জামতলা রোড,  তেঁতুলতলা, কাওলার মধ্যপাড়া, ঢাকা-১২২৯।

যোগাযোগঃ
info.swapnopoor@gmail.com
http://www.fb.com/RuinsofPoverty
01911801703,01793520928

********************************************
[বর্তমান পলিসিঃবর্তমানে আমরা আমাদের মোট খরচটি ভাগ করে গ্রুপের সবাই মিলে স্কুলটি পরিচালনা করছি। সুতরাং এই টিমের সদস্য হতে হলে উপরোক্ত নম্বরে ফোন দেওয়ার জন্য অনুরোধ করছি। বর্তমান অনুদান দাতাঃ ৮জন, সর্বমোট মাসিক খরচঃ২০০০০টাকা/তদুর্ধ, সর্বমোট মাসিক প্রাপ্ত অনুদানের পরিমাণঃ ১২০০০টাকা। বিস্তারিত খরচ ও অনুদানদাতাদের তালিকা দেখতে আলাদা দুইটি পোস্ট দেখুন। ]

একজন শিশুর মাসিক খরচঃ[শিশুশ্রেণী]
প্রতি মাসে খাতা ৪টি+১টি পেন্সিল+ ২টি ইরেজার= [৮০+১০+১৫]= ১০৫টাকা
মাসে খাবার খরচ= ১০০টাকা[৪/৫সপ্তাহ]
বছরের শুরুতে বই= ২৫০টাকা+ইউনিফর্ম ৪০০টাকা= ৬৫০টাকা [মাসিক খরচের ৫৫টাকা]*
শিক্ষকদের বেতনঃ ৬০০০/২৫= ২৪০টাকা*
অন্যান্য= ১০০টাকা।
সর্বমোট= ৬০০টাকা।

* খরচ স্টুডেন্ট এবং শিক্ষক বাড়ার সাথে সাথে কমবেশি হবে।

4 thoughts on “যেভাবে স্বপ্নপুরের সদস্য হবেন”

মন্তব্য করুন